Friday, March 8, 2019

ঘাসফুল 




শেষবার তার সাথে যখন হয়েছে দেখা মাঠের উপরে -
বলিলাম - একদিন এমন সময়
আবার আসিও তুমি - আসিবার ইচ্ছা যদি হয় - পঁচিশ বছর পরে ।

এটুকু  প্রকৃতির কবি জীবনানন্দের কবিতা থেকে । 

এটুকু আমার -----
"শিথিল ঘাসের বুকে দেখিলাম তারে
নির্বাক - নির্মল , মূর্ছনায় কাঁপা কিছু ফুল
বৈরাগী মাঠের পরে ।
গগণে দিবাকর তীব্র রোষে করে ছারখার
সবুজ ঘাসের পেলব শরীর খানি
যেন একমুঠো খড় ।"   

কবিতা লিখতে বসিনি । অলস প্রহরে, আঁকাবাঁকা লেকের কাছে যেতে যে উদাস মাঠের  আঁচলটুকু পেরুতে হয় সে আঁচলে চোরকাঁটার মতো লেগে থাকা কিছু নাম না জানা ফুলের গল্প লিখছি ।  কলমের কালিতে নয় , মুঠোফোনের আয়নায় ।   এ ফুলের জৌলুস নেই , নেই মাতাল করা গন্ধ । অবহেলার অভিমানে লজ্জায় যেন অবনত । বংশ গৌরব নেই বলে  খরতাপে পোড়া মাঠের এখানে ওখানে চুপিচুপি , যেন ভয়ে ভয়ে মাথা তুলে তাকিয়ে দেখছে এক অবাক পৃথিবী । যে পৃথিবীর কেউ তাকে টেনে নেয়না বুকে , কেবল পদদলিত করেই যায় । এ পৃথিবী যেন তার কেউ নয় !
আমার কোনও কাজ নেই, কদিনের জন্যে আসা এখানে  । কাহাতক ঘরে বসে থাকা ! সিগ্রেট ফুঁকতে হলে বাইরে গিয়ে কাজটি সেরে আসতে হয় । এই সেরে আসার কাজটি লেকের পারে বসে  ফুঁ দিয়ে উড়িয়ে দেই, সাথে উড়ে যায় উথাল-পাতাল ভাবনারা  ।
লেকের পারে যেতে, ঘর থেকে  কোনাকুনি পাড়ি দিতে হয় যে ফাঁকা রোদে পোড়া জমিনটুকু, তাতে আটকে যায় চোখ । আমার মতোই জৌলুসহীন ,  নির্জনে একাকী প্রতীক্ষারত কিছু ঘাসফুল চেয়ে থাকে  আমার পায়ে।  আমি দেখি , মুগ্ধ হই । এই বিশাল পৃথিবীর  এক কোনে, নগন্য কিছু ঘাসের বুকে কী রঙিন আবেদন নিয়ে অবহেলায় ফুঁটে আছে । বিলাসী বাগানে ওদের ঠাঁই হয়না এই নিঃসঙ্গ মাঠের বুকে একাকী আমি ওদের সাথী হই । মোবাইলের জানালা খুলে উঁকি দিলে দেখি ওরা খুব কাছে উঠে এসেছে ।   লেক ছুঁয়ে আসা মৃদুমন্দ বাতাসের সাথে তাল মিলিয়ে ফিসফিস করে ওরা যেন কানে কানে বলে যায় সবচেয়ে পুরাতন কথা , সবচেয়ে - আবার আসিও তুমি - আসিবার ইচ্ছা যদি হয় !











যৌবন পাখা মেলে হায়
একাকী দিবস কাটানু হেলায়
তবু মধুখেকো অলি
আসেনা হেথায় ......... 






চঞ্চল চোখ তুলে উর্দ্ধমুখে চাই
কোথাও কেহ নাই , কেহ নাই

দুপুরের রাঙা রোদ ঠেলে
দুদন্ড জিরোবার ছলে
আসেনা কেহ ,  বলেনা
পরশ বুলায়ে ধীরে -
আবার আসিব ফিরে ........ 






এ ছিল ঘাসফুলেদের কথা । মানুষের মনের ভেতরেও নিভৃত কোনও কোনে এরকমই নিরবে কিছু ঘাসফুল হয়তো ফোঁটে , খবর রাখেনা কেউ ........


ছবি - মোবাইলে তোলা । স্যাকরামেন্টো , ক্যালিফোর্নিয়ার এক উদোম মাঠ থেকে । 

No comments:

Post a Comment

কোন এক রাতবিহারিনীকে

কোন এক রাতবিহারিনীকে (আহমেদ জী এস এর কবিতা)  হায় রে , ফুলি ! কেন পথে নেমে এলি, এ কোন সন্ধ্যাবেলা  চোখে বিষাদের হলুদ কাজল মেখে ...

জ্ঞান কি .... জ্ঞানী কে